Latest News

১ম ও ২য় বর্ষের শিক্ষার্থীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ০৭-০৮-২০১৮ খ্রিস্টাবব্দ হতে নিয়মিত থিওরি ও ল্যাব ক্লাস অনুষ্ঠিত হবে। ০৭-০৮-২০১৮ খ্রিস্টাব্দে অনুষ্ঠিতব্য ১ম বর্ষের কুইজ পরীক্ষা অনুষ্ঠিত হবে না। উক্ত কুইজের সময়সূচী পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে।     শিক্ষার্থী ও অভিভাবকদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, শিক্ষা বোর্ডের নির্দেশনা অনুসারে নিয়মিতভাবে সকল থিওরি ক্লাস, ল্যাব ক্লাস ও কুইজ পরীক্ষা যথারীতি চলবে। সকল শিক্ষার্থীদেরকে কলেজে নিয়মিত যোগদান করার জন্য বলা হচ্ছে।।     সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, যে সকল শিক্ষার্থী মেধাবৃত্তি প্রাপ্ত এবং প্রয়োজনীয় কাগজপত্র অত্র কলেজে জমা দিয়েছে, তাদেরকে আগামী ১১ জুলাই ২০১৮ খ্রি:, থেকে মেধাবৃত্তির অর্থ কলেজ কাউন্টার থেকে উত্তোলন করতে পারবে।     ২০১৮ সালে এইচ.এস.সি. পরীক্ষার্থীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ব্যবহারিক পরীক্ষার অনুশীলন ক্লাস অনুষ্ঠিত হবে আগামী ০৯ মে হতে ১৪ মে পর্যন্ত। ব্যবহারিক ক্লাসের রুটিন কলেজ নোটিশ বোর্ডে দেওয়া আছে।     ২০১৭ সালের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ সকল ছাত্রদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, এইচএসসি পরীক্ষার মূল সনদপত্র কলেজের অফিস থেকে সংগ্রহ করার জন্য বলা হচ্ছে।     সকল এইচ.এস.সি পরীক্ষার্থীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আগামী ২৫ মার্চ, ২০১৮ খ্রি: নিজ নিজ শ্রেণিকক্ষে এইচ.এস.সি পরীক্ষার প্রবেশপত্র বিতরণ করা হবে।     ১ম বর্ষের ছাত্রদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আগামী ১৮ জানুয়ারি ২০১৮ খ্রিস্টাব্দ হতে নিয়মিত কুইজ পরীক্ষা অনুষ্ঠিত হবে।     ২০১৭ সালের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ সকল ছাত্রদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আগামী ২৮/০৮/২০১৭ তারিখ হতে এইচএসসি মূল একাডেমিক ট্রানস্ক্রিপ্ট ও প্রশংসাপত্র কলেজ অফিস থেকে গ্রহণ করতে পারবে।    

Volunteer Alliance

নটর ডেম ভলান্টিয়ার্স এলাইয়েন্স
নটর ডেম কলেজ ময়মনসিংহ

প্রতিষ্ঠাকাল: ডিসেম্বর, ২০১৪ খ্রি:

 প্রতিটি মানুষই কিছু না কিছু প্রতিভা নিয়ে এই পৃথিবীতে জন্মগ্রহণ করে। কিন্তু উপযুক্ত সুযোগ এবং পরিবেশের অভাবে অনেকে তাদের এই সুপ্ত প্রতিভাকে বিকশিত করতে পারে না। পারে না নিজের আত্মপ্রকাশ ঘটাতে, সুপ্ত গুণাবলিকে বিকশিত করতে। প্রতিযোগিতার বিশ্বে টিকে থাকার জন্য নিজেকে মেলে ধরার কোনো বিকল্প নেই।
নটর ডেম কলেজ ময়মনসিংহ এমনি একটি তৈরি করেছে, যা প্রতিভাবান শিক্ষার্থীদের আত্মপ্রকাশের জন্য অসামান্য সুযোগ সৃষ্টি করে দেয়। যারা বিভিন্ন কার্যক্রমে সক্রিয় অংশগ্রহণ ও দায়িত্ব পালনের মাধ্যমে নিজের সুপ্ত গুণাবলিকে শাণিত করছে। বিভিন্ন ক্ষেত্রে সুযোগ সৃষ্টি এবং আত্মবিশ্বাস বৃদ্ধিতে যার ভূমিকা অসামান্য। এই দলটির নাম হলো নটর ডেম ভলান্টিয়ার্স এলাইয়েন্স। এ দলটি সম্পূর্ণ নতুন এবং ভিন্নধর্মী।   
নটর ডেম ভলান্টিয়ার্স এলাইয়েন্স এর মডারেটর হিসেবে আছেন মডারেটর: এস.এম. আসাদুজ্জামান (সম্পদ), প্রভাষক, পৌরনীতি ও সুশাসন বিভাগ   এবং কো-মডারেটর: মো: রাহাত খান পাঠান,  প্রভাষক, পদার্থ বিদ্যা বিভাগ।      

লক্ষ্য ও উদ্দেশ্য:
১.    ছাত্রদেরকে দেশ ও মানব প্রেমে উদ্বুদ্ধ করা।
২.    ছাত্রদেরকে নিয়ম ও শৃঙ্খলার প্রতি আনুগত্য ও শ্রদ্ধাশীল মনোভাব গড়ে তোলা।
৩.    ছাত্রদেরকে আদর্শ ছাত্র, খেলোয়াড় ও মানুষ হিসাবে গড়ে তোলা।

এই দলটি নটর ডেম কলেজ ময়মনসিংহ এর শিক্ষার্থীদের মধ্য থেকে বাছাইকৃত শিক্ষার্থীদের নিয়ে গঠিত, যারা সকল শিক্ষার্থীর প্রতিনিধিত্ব করে থাকে। একঝাঁক নিবেদিত তরুণ ও পরিশ্রমী শিক্ষার্থীদের নিয়ে গড়ে উঠেছে এই দলটি। নিয়ম-শৃঙ্খলা, আচার-ব্যবহার, নীতিতে বিশ্বাসী এই তরুণেরা কলেজের উন্নয়নে সর্বদা নিজেদের উৎসর্গ করে যাচ্ছে। “একতা-বিনয়-পরিশ্রম” এই তিনটি মূলনীতি নিয়ে গড়ে উঠেছে দলটি। ভলান্টিয়ার্স এলাইয়েন্সের সদস্যরা নিয়মিত শরীরচর্চা ও বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডের মাধ্যমে নিজেদের পরিচালনা করে থাকে।


এ সকল কর্মকান্ডের মধ্যে রয়েছে-
১.    পরিষ্কার-পরিচর্যা
২.    বৃক্ষরোপণ
৩.    কলেজের নিরাপত্তা ও শৃংখলা ব্যবস্থা নিশ্চিতকরণ
৪.    বিভিন্ন অনুষ্ঠান পরিচালনার দায়িত্ব পালন
৫.    বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে সেমিনার আয়োজন ও দলীয় সমাবেশ ইত্যাদি।

এছাড়া ছোট-বড় শিক্ষাসফরের আয়োজনের মাধ্যমে দলটি মানসিক উন্নয়ন বিকাশ করে থাকে। এ দলের প্রতিটি সদস্য একতাবদ্ধভাবে বিভিন্ন কাজ সম্পাদনের মাধ্যমে নিজেকে মানসিকভাবে শক্তিশালী করে তুলে। এ দলটি ইতিমধ্যে তাদের কাজের মাধ্যমে যথেষ্ঠ সুনাম অর্জন করেছে।
নটর ডেম ভলান্টিয়ার্স এলাইয়েন্স একজন ছাত্রকে ভাল মানুষ, ভাল ছাত্র, ভাল খেলোয়াড়, দায়িত্বশীল ও মুক্ত মনের অধিকারী ব্যক্তি হিসেবে গড়ে তুলে। আজকের ছাত্ররাই দেশ ও জাতির ভবিষ্যৎ। তারা যেন দেশ ও জাতিকে আলোর পথে নিয়ে যেতে পারে, সেভাবে তাদের গড়ে তোলার জন্য নটর ডেম ভলান্টিয়ার্স এলাইয়েন্স সর্বদা চেষ্টা করে যাচ্ছে।