Latest News

১ম ও ২য় বর্ষের শিক্ষার্থীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ০৭-০৮-২০১৮ খ্রিস্টাবব্দ হতে নিয়মিত থিওরি ও ল্যাব ক্লাস অনুষ্ঠিত হবে। ০৭-০৮-২০১৮ খ্রিস্টাব্দে অনুষ্ঠিতব্য ১ম বর্ষের কুইজ পরীক্ষা অনুষ্ঠিত হবে না। উক্ত কুইজের সময়সূচী পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে।     শিক্ষার্থী ও অভিভাবকদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, শিক্ষা বোর্ডের নির্দেশনা অনুসারে নিয়মিতভাবে সকল থিওরি ক্লাস, ল্যাব ক্লাস ও কুইজ পরীক্ষা যথারীতি চলবে। সকল শিক্ষার্থীদেরকে কলেজে নিয়মিত যোগদান করার জন্য বলা হচ্ছে।।     সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, যে সকল শিক্ষার্থী মেধাবৃত্তি প্রাপ্ত এবং প্রয়োজনীয় কাগজপত্র অত্র কলেজে জমা দিয়েছে, তাদেরকে আগামী ১১ জুলাই ২০১৮ খ্রি:, থেকে মেধাবৃত্তির অর্থ কলেজ কাউন্টার থেকে উত্তোলন করতে পারবে।     ২০১৮ সালে এইচ.এস.সি. পরীক্ষার্থীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ব্যবহারিক পরীক্ষার অনুশীলন ক্লাস অনুষ্ঠিত হবে আগামী ০৯ মে হতে ১৪ মে পর্যন্ত। ব্যবহারিক ক্লাসের রুটিন কলেজ নোটিশ বোর্ডে দেওয়া আছে।     ২০১৭ সালের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ সকল ছাত্রদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, এইচএসসি পরীক্ষার মূল সনদপত্র কলেজের অফিস থেকে সংগ্রহ করার জন্য বলা হচ্ছে।     সকল এইচ.এস.সি পরীক্ষার্থীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আগামী ২৫ মার্চ, ২০১৮ খ্রি: নিজ নিজ শ্রেণিকক্ষে এইচ.এস.সি পরীক্ষার প্রবেশপত্র বিতরণ করা হবে।     ১ম বর্ষের ছাত্রদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আগামী ১৮ জানুয়ারি ২০১৮ খ্রিস্টাব্দ হতে নিয়মিত কুইজ পরীক্ষা অনুষ্ঠিত হবে।     ২০১৭ সালের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ সকল ছাত্রদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আগামী ২৮/০৮/২০১৭ তারিখ হতে এইচএসসি মূল একাডেমিক ট্রানস্ক্রিপ্ট ও প্রশংসাপত্র কলেজ অফিস থেকে গ্রহণ করতে পারবে।    

Business Club

নটর ডেম বিজনেস্ ক্লাব

প্রতিষ্ঠাকাল: ২০১৫খ্রী:

প্রতিষ্ঠাকাল: নটর ডেম কলেজ ময়মনসিংহ ছাত্রদের ব্যবসায়ের তত্ত্বগত ধারণার পাশাপাশি বাস্তব জ্ঞান অর্জনের লক্ষ্যে ২০১৫খ্রি: অন্যান্য ক্লাবের মত বিজনেস্ ক্লাব প্রতিষ্ঠা লাভ করে। বর্তমানে এ ক্লাবে ছাত্রদের ব্যবসায় সম্পর্কে অভিজ্ঞতা অর্জনের জন্য একজন মডারেটর ও একজন সহকারি মডারেটর নিয়মিত কাজ করছে।
নটর ডেম বিজনেস্ ক্লাব এর মডারেটর ইলিয়াস আহমেদ প্রভাষক, হিসাববিজ্ঞান বিভাগ এবং মডারেটর মোঃ মিজানুর রহমান, প্রভাষক ব্যবস্থাপনা বিভাগ।


বিজনেস ক্লাবের উদ্দেশ্যঃ
(ক) ব্যবসায় শিক্ষা বিভাগের ছাত্রদের পুঁথিগত বিদ্যার পাশাপাশি ব্যবসায়-বাণিজ্য সম্পর্কে ব্যবহারিক জ্ঞান বৃদ্ধিতে সহায়তা করা।
(খ) দেশের অর্থনৈতিক উন্নয়নে ব্যবসায়-বাণিজ্য পরিচালনা করে জীবনযাত্রার মান উন্নয়ন করা এবং দেশের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা।
(গ) শিল্প-কারখানা পরিদর্শনের মাধ্যমে পন্য উৎপাদন, বন্টন, বাজারজাতকরণ এবং এ সম্পর্কিত বাস্তব সমস্যা সমাধান করা।
(ঘ) ব্যবসায়ের প্রধান জীবনী শক্তি হচ্ছে অর্থ। এ অর্থায়নের উৎস সম্পর্কে ধারণা লাভ করা।
(ঙ) সেমিনার আয়োজনের মাধ্যমে শিল্প, বাণিজ্য, ব্যবসায় এবং অর্থনীতি সম্পর্কিত বিভিন্ন বিষয়ে ছাত্রদের জ্ঞান দান।
(চ) মূলধন বাজার ও পুঁজিবাজার সম্পর্কে বাস্তব জ্ঞান দান।
(ছ) ব্যবসায় নৈতিকতা, মূল্যবোধ ও সামাজিক দায়িত্ব পালন সম্পর্কে ধারণা লাভ।
(জ) ব্যবসায়ের সঠিক হিসাব সংরক্ষণ পদ্ধতি ও রিপোর্ট তৈরি করা।
(ঝ) পড়াশুনার পাশাপাশি স্ব-নির্ভরতা অর্জনের লক্ষ্যে বিভিন্ন আউট সোর্সিং ব্যবসায় সম্পর্কে ধারণা লাভ করা।
(ঞ) ক্লাব পরিচালনার দায়িত্ব প্রদানের মাধ্যমে ছাত্রদের মাঝে নেতৃত্বের গুনাবলী বিকাশে সহায়তা করা।
(ট) ছাত্রদের মাঝে দলবদ্ধভাবে কাজ করার প্রবণতা এবং পারস্পারিক সহযোগিতার মনোভাব গড়ে উঠে।
(ঠ) বিভিন্ন ধরণের প্রতিযোগিতায় অংশগ্রহণ করা।    


বার্ষিক কার্যক্রমঃ
১)    বিভিন্ন শিল্প-কারখানায় শিক্ষা সফরের আয়োজন করা।
২)     ব্যবসায়-বাণিজ্য, শিল্প এবং অর্থনৈতিক সম্পর্কিত বিভিন্ন বিষয়ে সেমিনারের ব্যবস্থা করা।
৩)     বিভিন্ন ধরনের বাণিজ্য মেলা বা প্রদর্শনীর আয়োজন করা।  
৪)     দেয়ালিকাসহ বিভিন্ন প্রকার পত্রিকা প্রকাশ।
৫)     বিনোদন ও খেলাধূলায় অংশগ্রহণ করা।


ক্লাব দিবসঃ
সপ্তাহে প্রতি বুধবার ব্যবসায় শিক্ষা বিভাগের বিজনেস্ ক্লাবের ছাত্রদের নিয়ে ক্লাব কার্যক্রম পরিচালনা করা হয়। নিয়মিত পড়াশুনার পাশাপাশি এ ক্লাবের মাধ্যমে ছাত্ররা শিক্ষকের অতি নিকটে আসার সুযোগ পায়।  

ভর্তি প্রক্রিয়াঃ
শিক্ষাবর্ষের শুরুতে নির্দিষ্ট ফি প্রদান করে ফরম পূরন করে ছবিসহ কাউন্টারে জমা দিয়ে যে কোন ছাত্র এ ক্লাবের সদস্য হতে পারে।

যবনিকাঃ
কলেজের নিয়মিত শিক্ষা কার্যক্রমের পাশাপাশি ক্লাবের মাধ্যমে আত্ম নির্ভরশীল, নেতৃত্ব বিকাশের গুনাবলী আয়ত্ত করা, ব্যবসায়ের বাস্তব জ্ঞান লাভ, মানবিক গুনাবলী অর্জন করা যায়। বিশেষ করে তাত্ত্বিক জ্ঞান কিভাবে বাস্তবে ব্যবসায়ে প্রয়োগ করা যায় তা এ ক্লাবের মাধ্যমে অর্জন করা সম্ভব। ব্যবসায়ের পরিকল্পনা প্রনয়ন ও বাস্তবায়ন সম্পর্কিত ধারণা বিজনেস ক্লাবের মাধ্যমে জানা যায়।